প্রশ্নঃ ৫. আকীকা কুরবানীর সাথে দিতে চাই,তাহলে কি দিতে পারবো? এর সম্পুর্ন নিয়মকানুন জানাবেন

প্রশ্নঃ আসসালামুআলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, আসসালামুয়ালাইকুম,হযরত আমি যদি আমার ছেলে/মেয়ের আকীকা কুরবানীর সাথে দিতে চাই,তাহলে কি দিতে পারবো? আর যদি দেওয়া যায় তাহলে এর সম্পুর্ন নিয়মকানুন দয়া করে জানাবেন। অনেকে বলে কুরবানীর সাথে আকীকা দিলে নাকি মা/বাবা কোরবানির পশুর গোস্ত খেতে পারবে না !! সকল মতবাদ গুলো আলোচনা করে দিলে আমি উপকৃত হতাম। হযরত লেখায় যদি কোন বেয়াদবি হয়ে থাকে ক্ষমা করে দিবেন।

উত্তর

و علَيْــــــــــــــــــــكُم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

কুরবানীর সাথে আকিকা করা জায়েজ আছে। তবে আকিকা কুরবানী আলাদা করােই উত্তম। বিস্তারিত জানতে নিচের রেফারেন্স উত্তরটি দেখুন।

والله اعلم بالصواب

উত্তর দিয়েছেনঃ মুফতি সাইদুজ্জামান কাসেমি
বাইতুল কুরআন মাদারাসা , মোহাম্মাদপুর

রেফারেন্স উত্তর:
  • প্রশ্নঃ আসসালামুআলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, হযরত আমার প্রশ্ন হল, আমাদের জানামতে কুরবানী করা ওয়াজিব এবং আকিকা করা সুন্নত। তাহলে কুরবানীর সাথে আকিকা করা কেমন হবে?
উত্তর

و علَيْــــــــــــــــــــكُم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

কুরবানীর গরু, মহিষ উটে আকীকার নিয়তে শরীক হতে পারবে। এতে কুরবানী আকীকা দুটোই সহীহ হবে। ছেলের জন্য দুই অংশ আর মেয়ের জন্য এক অংশ দিতে হবে।

কেউ কেউ কুরবানীর পশুর সাথে আকীকা দিলে আকীকা সহীহ হবে না বলে মত দেন। কিন্তু নির্ভরযোগ্য আলেমগণ মতটি গ্রহণ করেননি। কোনো হাদীসে কুরবানীর সাথে আকীকা করতে নিষেধ করা হয়নি; বরং কুরবানীর সাথে হজ্বের কুরবানী, জরিমানা দম একত্রে এক পশুতে দেওয়ারও প্রমাণ আছে। অর্থাৎ কুরবানীর পশুতে অন্য ইবাদতের নিয়তে শরিক হওয়া জায়েয।

এখানে কুরবানী করা ওয়াজিব এবং আকিকা করা সুন্নত এধরনের পার্থক্য করার সুযোগ নেই।

সুতরাং আকীকার নিয়তে শরিক হওয়াও জায়েয। আতা ইবনে আবী রবাহ রাহ. বলেছেন, উট-গরু সাতজনের পক্ষ হতে কুরবানী হতে পারে। আর এতে শরিক হতে পারে কুরবানীকারী, তামাত্তু হজ্বকারী এবং হজ্বের ইহরাম গ্রহণের পর হজ্ব আদায়ে অপারগ ব্যক্তি। (আসসুনান, সায়ীদ ইবনে মানসূর-আলকিরা লী কাসিদি উম্মিল কুরা ৫৭৩)

এছাড়া ফাতাওয়া শামীসহ ফিকহ-ফাতাওয়ার কিতাবাদিতে স্পষ্টভাবে বলা হয়েছে যে, কুরবানীর সাথে আকীকা সহীহ।

রদ্দুল মুহতার /৩২৬; হাশিয়াতুত তহতাবী আলাদ্দুর /১১৬

والله اعلم بالصواب

উত্তর দিয়েছেনঃ হাফেয মাওলানা শুআইব মাহদী

No comments

Powered by Blogger.