৫ কালিমা বাংলা অর্থ ও উচ্চারণসহ 5 Kalima Bengali with meaning and pronunciation



১. কালেমা তাইয়্যিবাহ

বাংলা উচ্চারণ:  লা–ইলা-হা-ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লা-হ।

অনুবাদ:  আল্লাহ ছাড়া আর কোন ইলাহ (ইবাদতের যােগ্য) নেই। হযরত মুহাম্মদ (সঃ ) আল্লাহর প্রেরিত রাসূল।

২. কালেমা শাহদাত

বাংলা উচ্চারণ : আশহাদু আল্লা–ইলা-হা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা-শারীকা লাহু ওয়াআশহাদু আন্না মুহাম্মাদান আব্দু-হু ওয়া রাসূলুহ্।

অনুবাদ : আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ তাআলা ব্যতীত আর কোন ইলাহ (ইবাদতের যােগ্য) নেই। তিনি এক এবং তাঁর কোন শরীক নেই। আমি আরও সাক্ষ্য দিচ্ছি যে, হযরত মুহাম্মদ (সঃ ) তাঁর বান্দা ও রাসূল।

৩.কালেমা তাওহীদ

বাংলা উচ্চারণ: লা-ইলা-হা-ইল্লা-আন্‌তা ওয়াহিদাল্লা-ছানিয়ালাকা, মুহাম্মাদুর রাসূলুল্লা-হি ইমামুল মুত্তাক্বীনা রাসূলু রব্বিল আ’লামীন।

অর্থঃ (হে আল্লাহ!) তুমি ছাড়া আর কোন ইলাহ (ইবাদতের যােগ্য) নেই, তুমি এক এবং অদ্বিতীয়। হযরত মুহাম্মদ (সঃ ) মুত্তাকীনদের ইমাম এবং বিশ্বজাহানের প্রতিপালকের রাসূল।

৪. কালিমা তামজীদ

বাংলা উচ্চারণ : লা-ইলা-হা ইল্লা আন্‌তা নূরাইইয়াহ দিয়াল্লা-হু লিনুরিহী মাইয়্যাশা–য়ু, মুহাম্মাদুর রাসূলুল্লা-হি ইমা-মুল মুরসালীনা খাতামুন-নাবিয়্যীন।

অনুবাদ : (হে আল্লাহ!) তুমি ব্যতীত আর কোন ইলাহ (ইবাদতের যােগ্য) নেই। তুমি জ্যোতির্ময় আল্লাহ, তুমি যাকে চাও, স্বীয় জ্যোতি দ্বারা সঠিক পথ দেখিয়ে থাক, মুহাম্মদ (সঃ ) রাসূলগণের ইমাম এবং সর্বশেষ নবী।

৫.কালেমা রদ্দেকুফর

অর্থঃ আল্লা-হুম্মী ইন্নী আউযু বিকা মিন্ আন্ উশারিকা বিকা শাইয়াও ওয়া নু’মিনু বিহী ওয়াস্ তাগফিরুকা মা-আলামু বিহী ওয়ামা-লা-আ’লামু বিহী ওয়া আতৃবু ওয়া আ-মানতু ওয়া আকুলু আল্লা-ইলা-হা ইল্লাল্লা-হু মুহাম্মাদুর রাসূলুল্লাহ।

অর্থঃ ওগাে আল্লাহ! আমি তােমার নিকট আশ্রয় প্রার্থনা করি তােমার সাথে অন্য কাউকে শরীক  করা হতে। আমি আমার জানা অজানা সকল কিছুর উপর ঈমান এনেছি। তােমার নিকট আমার জানা আজানা সকল গুণা হতে ক্ষমা প্রার্থনা করছি এবং তওবা করছি। আমি তােমার উপর ঈমান এনেছি ও স্বীকার করছি যে, আল্লাহ ছাড়া আর কোন ইলাহ নেই এবং হযরত মুহাম্মদ (সঃ ) আল্লাহর প্রেরিত রাসূল।

No comments

Powered by Blogger.