গোনাহ মাফে যে দোয়া শিখিয়েছেন বিশ্বনবি

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সব সময় আল্লাহর কাছে পাপ থেকে ক্ষমা লাভে প্রার্থনা করতেন। গোনাহ মাফের আমল করতেন। কীভাবে ক্ষমা চাইতে হবে, সেটিও তিনি তাঁর উম্মতকে শুনিয়েছেনে এবং শিখিয়েছেন।

মানুষ প্রতিনিয়ত গোনাহের কাজে জর্জরিত। অহরহ কত শত পাপ করে চলেছে। ইচ্ছা কিংবা অনিচ্ছায় এসব পাপ কাজে জড়াচ্ছে মানুষ। সব পাপ থেকে ক্ষমা লাভে বিশ্বনবি যে প্রার্থনা করতেন এবং দোয়া পড়তেন; তাহলো-
اللَّهُمَّ بَرِّدْ قَلْبِي بِالثَّلْجِ وَالْبَرَدِ وَالْمَاءِ الْبَارِدِ اللَّهُمَّ نَقِّ قَلْبِي مِنَ الْخَطَايَا كَمَا نَقَّيْتَ الثَّوْبَ الأَبْيَضَ مِنَ الدَّنَسِ

উচ্চারণ : ‘আল্লাহুম্মা বাররিদ ক্বালবি বিছছালঝি ওয়াল বারাদি ওয়াল মায়ি, আল্লাহুম্মা নাক্কি ক্বালবি মিনাল খাত্বাইয়া কামা নাক্কাইতাছ ছাওবাল আবয়িদা মিনাদ দানাসি ‘ (মুসলিম, তিরমিজি)
অর্থ : হে আল্লাহ! তুমি আমার মনকে বরফ, শিশির ঠান্ডা পানি দিয়ে শীতল করে দাও। হে আল্লাহ! আমার মনকে এমনভাবে পাপ থেকে পরিষ্কার করে দাও, যেমনটি তুমি সাদা কাপড়কে ময়লা থেকে পরিষ্কার কর।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শেখানো সুন্দর দোয়াটি সব সময় পড়ার মাধ্যমে গোনাহমুক্ত জীবন লাভ করার তাওফিক দান করুন। প্রশান্তিময় অন্তরের অধিকারী হওয়ার তাওফিক দান করুন। আমিন।

No comments

Featured Post

চাকরি লাভের আমল, রিজিকে বরকত লাভের দোয়া

রিজিকে বরকত লাভে যেভাবে দোয়া করেছেন ঈসা ( আ .)

Powered by Blogger.