শারীরিক ও প্রাকৃতিক ক্ষতি থেকে বাঁচতে যে আমল করবেন

আল্লাহ তাআলা মানুষকে তাঁর কাছে আশ্রয় লাভের অনেক উপায় দেখিয়েছেন। সব উপায়ের মধ্যে আল্লাহর গুণবাচক নামের আমলও একটি। গুণবাচক ছোট ছোট নামের আমলের রয়েছে অনেক উপকারিতা।

হাদিসে পাকে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম আছে। যে ব্যক্তি গুণবাচক নামগুলোর জিকির করবে; সে জান্নাতে যাবে।

আল্লাহ তাআলার গুণবাচক নাম সমূহের মধ্যে (اَلظَّاهِرُ) ‘আজ-জাহিরুএকটি। গুণবাচক নামের তাসবিহ বা আমলে মানুষ শারীরিক প্রাকৃতিক ক্ষতি থেকে মুক্ত থাকে।

আল্লাহর গুণবাচক নাম (اَلظَّاهِرُ) ‘আজ-জাহিরু’-এর জিকিরের আমল ফজিলত তুলে ধরা হলো-

উচ্চারণ : ‘আজ-জাহিরু
অর্থ : ‘সব কিছুর উর্ধ্বে অবস্থানকারী, প্রকাশমান, সম্পূর্ণরূপে প্রকাশিত।আল্লাহ তাআলা সব কিছু ওপর প্রকাশমান এবং সব কিছুর উর্ধ্বে অবস্থানকারী। তাঁর উর্ধ্বে কোনো কিছু নেই।

ফজিলত
>>
যে ব্যক্তি ইশরাকের নামাজের পর আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلظَّاهِرُ) ‘আজ-জাহিরু’-এর তাসবিহ ৫০০ বার পাঠ করে মহান আল্লাহ তাঁর চোখকে আলোকিত বা জ্যোতির্ময় করেন।

>> কোনো ব্যক্তি যদি ঝড়-তুফান, বন্যার আশংকা করে তবে আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلظَّاهِرُ) ‘আজ-জাহিরু’-এর তাসবিহ বেশি বেশি পাঠ করলে মহান আল্লাহ তা থেকে নিরাপত্তা প্রদান করেন।

>> ঘরের দেয়ালে আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلظَّاهِرُ) ‘আজ-জাহিরুলিখে রাখলে ওই ঘর নিরাপদ থাকে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সবাইকে ছোট্ট আমলটি করার মাধ্যমে চোখের জ্যোতি বৃদ্ধি এবং প্রাকৃতিক ক্ষতি থেকে জীবন সম্পদ রক্ষায় স্বচেষ্ট থাকার তাওফিক দান করুন।আমিন।

No comments

Powered by Blogger.