অস্থিরতা থেকে মুক্তি পেতে করণীয়

বিশ্বময় মহামারি করোনা ভাইরাসের কারণে সবাই এক অস্থিরতার মাঝে দিনাতিপাত করছে। কারও মনেই প্রশান্তি নেই, বিরাজ করছে আতঙ্ক। আসলে আতঙ্কিত না হয়ে আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে এবং স্বাস্থ্যবিধি মেনে জীবন পরিচালনা করতে হবে।


সব অস্থিরতা বিষন্নতা থেকে মুক্তি পেতে আল্লাহর দরবারে বিনীতভাবে দোয়ার প্রতি মনোনিবেশ করতে হবে। কেননা অশান্ত অস্থির ব্যক্তির ডাক কেবলমাত্র আল্লাহই শুনেন এবং তার অস্থিরতা তিনি দূর করেন। আল্লাহ তাআলা বলেন-
- '
বল তো কে অসহায়ের ডাকে সাড়া দেন যখন সে ডাকে এবং কষ্ট দূরীভূত করেন এবং পৃথিবীতে তোমাদের পুর্ববর্তীদের স্থলাভিষিক্ত করেন। সুতরাং আল্লাহর সঙ্গে অন্য কোনো উপাস্য আছে কি? তোমরা অতি সামান্যই ধ্যান কর।' (সুরা নামল : আয়াত ৬২)

- ‘আর তোমাদের পালনকর্তা বলেন, তোমরা আমাকে ডাক, আমি সাড়া দেব। যারা আমার ইবাদতে অহংকার করে তারা সত্বরই জাহান্নামে দাখিল হবে লাঞ্ছিত হয়ে। (সুরা মুমিন : আয়াত ৬০)

অস্থিরতা থেকে মুক্তির দোয়া
হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন কোনো দুঃখ-কষ্ট বা চিন্তা অস্থিরতা পড়তেন তখন বলতেন-
يَا حَيُّ يَا قَيُّوْمُ بِرَحْمَتِكَ أَسْتَغِيْثُ
উচ্চারণ : ইয়া- হাইয়ু ইয়া- ক্বাইয়ূ-মু বিরাহমাতিকা আস্তাগিছ।
অর্থ : ‘হে চিরঞ্জীব! হে চিরস্থায়ী! আপনার রহমতের মাধ্যমে আপনার নিকটে সাহায্য চাই।’ (তিরমিজি, মুসতাদরেকে হাকেম, মিশকাত)

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, আমি এমন একটি দোয়া সম্পর্কে অবগত আছি, কোনো বিপদগ্রস্ত লোক তা পাঠ করলে আল্লাহ তাআলা তার সেই বিপদ দূর করে দেন। সেটি হচ্ছে আমার ভাই ইউনুস আলাইহিস সালামের দোয়া। দোয়াটি হলো -
لَا إِلَهَ إِلَّا أَنْتَ سُبْحَانَكَ إِنِّي كُنْتُ مِنَ الظَّالِمِينَ
উচ্চারণ : ‘লা ইলাহা ইল্লা আংতা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ জ্বালিমিন।
অর্থ : ‘হে আল্লাহ! আপনি ছাড়া কোনো সত্য উপাস্য নেই, আমি আপনার পবিত্রতা বর্ণনা করছি। নিঃসন্দেহে আমি জালিমদের অন্তর্ভুক্ত।’ (তিরমিজি)

- হজরত আব্দুল্লাহ ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের একটি দোয়া হলো-
اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ زَوَالِ نِعْمَتِكَ، وَتَحَوُّلِ عَافِيَتِكَ، وَفُجَاءَةِ نِقْمَتِكَ، وَجَمِيعِ سَخَطِكَ
উচ্চরণ : ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন যাওয়ালি নিমাতিকা ওয়া তাহাওউলি আফিয়াতিকা ওয়া ফুজাআতি নিকমাতিকা ওয়া জামিঈ সাখাতিকা।’ (মুসলিম)

অর্থ : ‘হে আল্লাহ! আমি তোমার কাছে আশ্রয় চাই তোমার নিয়ামত খতম হওয়া থেকে, তোমার নিরাপত্তার পরিবর্তন, তোমার আকস্মিক আজাব তোমার সমস্ত অসন্তুষ্টি থেকে।’ (মুসলিম)

হে দয়াময় প্রভু! আপনি আমাদের সবাইকে অস্থিরতা থেকে রক্ষা করুন এবং আপনার ক্ষমার চাদরে আমাদের আবৃত করে নিন। আমিন।

No comments

Featured Post

চাকরি লাভের আমল, রিজিকে বরকত লাভের দোয়া

রিজিকে বরকত লাভে যেভাবে দোয়া করেছেন ঈসা ( আ .)

Powered by Blogger.