নিজের পছন্দের জান্নাত পেতে যে দোয়া পড়বেন

আল্লাহ তাআলা বান্দার জন্য বিভিন্ন আমল ভিন্ন ভিন্ন ফজিলত বর্ণনা করেছেন। কুরআন এবং হাদিসে সে সবের বহু বর্ণনা এসেছে। আল্লাহ তাআলা বান্দাকে তার আমল অনুযায়ী জান্নাত নেয়ামত দান করবেন।

হাদিসে পাকে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তাঁর উম্মত প্রত্যেকের পছন্দনীয় জান্নাতে প্রবেশ করতে পারবে। তার সামনে খোলা থাকবে সবগুলো জান্নাতের দরজা।

পছন্দনীয় জান্নাতে প্রবেশে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে পাকে ছোট্ট একটি আমল দোয়ার বর্ণনা করেছেন। আর তাহলো-

হজরত ওমর ইবনুল খাত্তাব রাদিয়াল্লাহ আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি সুন্দরভাবে ওজু করার পর বলে-

اَشْهَدُ اَن لَّا اِلَهَ اِلَّا اللهُ – وَحْدَه لَا شَرِيْكَ لَه – وَاَشْهَدُ اَنَّ مُحَمَّدًا عَبْدُه و رَسُوْلُه
اَللَّهُمَّ اجْعَلْنِىْ مِنَ التَّوَّابِيْنَ وَاجْعَلْنِى مِنَ الْمُتَطَهِّرِيْنَ

উচ্চারণ : ‘আশহাদু আঁল-লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহ্দাহু লা শারিকা লাহু; ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসুলুহু। আল্লাহুম্মাঝ আলনি মিনাত তাওয়াবিনা ওয়াঝআলনি মিনাল মুতাত্বাহ্হিরিন।

অর্থ : ‘আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ তাআলা ব্যতিত আর কোনো ইলাহ নেই; তিনি এক; তার কোনো অংশীদার নেই; আমি আরো সাক্ষ্য দিচ্ছি যে, মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) তাঁর বান্দা এবং প্রেরিত রাসুল।

হে আল্লাহ! আপনি আমাকে তাওবাকারীদের অন্তর্ভূক্ত করুন এবং আমাকে পবিত্র অর্জনকারীদের অন্তর্ভূক্ত করুন।

তার জন্য ( আমলি দোয়া পাঠে) জান্নাতের ৮টি দরজাই খুলে দেয়া হবে। সে নিজ ইচ্ছা মতো যে কোনো দরজা দিয়েই তাতে (জান্নাতে) প্রবেশ করতে পারবে।’ (তিরমিজি, ইবনে মাজাহ)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাদের নিয়মিত ছোট্ট আমলওজুকরার পর উল্লেখিত দোয়া পড়ে পছন্দনীয় জান্নাতে প্রবেশের তাওফিক দান করুন। ইসলামের বিধি-বিধানগুলো যথাযথ পালন করার তাওফিক দান করুন। আমিন।

No comments

Powered by Blogger.