জীবনের সব চাহিদা পূরণের বিশেষ দোয়া

দয়া, সঠিক পথ প্রাপ্তি, নিরাপত্তা লাভ, সুস্থতা হালাল রিজিক আল্লাহ তাআলার অনেক বড় নেয়ামত। নেয়ামত লাভে আল্লাহর বিধি-বিধান পালনের পাশাপাশি তার কাছে ধরণার দেয়ার বিকল্প নেই। তাই উল্লেখিত নেয়ামতগুলো পেতে হলে সবসময় একটি বিশেষ দোয়ার আমল করা জরুরি।

আল্লাহর অফুরন্ত নেয়ামত- দয়া, হেদায়াত, নিরাপত্তা, সুস্থতা রিজিক লাভে সব সময় পঠনীয় বিশেষ দোয়াটি হলো-

اللَّهُمَّ اغْفِرْ لِيْ وَارْحَمْنِيْ وَاهْدِنِيْ [وَعَافِنِيْ] وَارْزُقْنِيْ

উচ্চারণ : আল্লাহুম্মাগফিরলি, ওয়ারহামনি, ওয়াহদিনি, ওয়াআফিনি, ওয়ারযুক্বনি।

অর্থ : ‘হে আল্লাহ! আমাকে ক্ষমা করুন, আমাকে দয়া করুন, আমাকে সঠিক পথে পরিচালিত করুন, আমাকে সার্বিক নিরাপত্তা সুস্থতা দান করুন এবং আমাকে রিযিক দান করুন।’ (মুসলিম)

- হজরত আবু মালিক আশআরি রাদিয়াল্লাহু আনহু তাঁর পিতা হজরত আসিম রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণনা করেছেন, কেউ ইসলাম গ্রহণ করলে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁকে উপরের বাক্যগুলোর মাধ্যমে বেশি বেশি দোয়া করতে শেখাতেন।

আবার প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুই সেজদা থেকে সোজা হয়ে বসে দোয়াটি পড়তেন।

যেহেতু দোয়াটি মানুষের জীবনের সব চাওয়া-পাওয়া মিটিয়ে দেয়। তাই মুমিনের উচিত দুনিয়ার সব ব্যস্ততার মধ্যেও প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শেখানো দোয়াটি বেশি বেশি পড়া। বিশেষ করে দুই সেজদার মাঝে দোয়াটি পড়া উত্তম।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে দুই সেজদার মধ্যে এবং সেজদার বাইরে দোয়াটি বেশি বেশি পড়ে তার রহমত, বরকত, মাগফেরাত, হেদায়াত, রিজিক সুস্থতা লাভের তাওফিক দান করুন। আমিন।

No comments

Powered by Blogger.