নেশামুক্ত থাকার আমল

আল্লাহ তাআলা অফুরন্ত নেয়ামত সম্ভারের অধিকারী। প্রকাশ্য-অপ্রকাশ্য অগণিত অসংখ্য নেয়ামতরাজিতে ভরপুর তার ভাণ্ডার। সৃষ্টিজগত এক মুহূর্তের জন্য তাঁর দয়া অনুকম্পা ছাড়া চলতে পারে না। তাইতো তিনি তাঁর গুণবাচক নাম সমূহের মধ্যে (اَلْبَرُّ) আল-বার্রুএকটি।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম আছে। যে ব্যক্তি গুণবাচক নামগুলোর জিকির (আমল) করবে; সে জান্নাতে যাবে।জান্নাত পাওয়া ঘোষণা ছাড়াও রয়েছে অনেক ফজিলত।

আল্লাহ তাআলার গুণবাচক নাম সমূহের মধ্যে (اَلْبَرُّ) ‘আল-বার্রুএকটি। গুণবাচক নামের আমলে আল্লাহ তাআলা বান্দাকে শত বিপদ-আপদ থেকে রক্ষা করেন। মদ জেনায় আসক্ত ব্যক্তিকে রক্ষা করেন। শিশু সন্তানের জিম্মাদারী গ্রহণ করেন। কারণ তিনি যে সৃষ্টির প্রতি সর্বাধিক অনুগ্রহ প্রদানকারী।

আল্লাহর গুণবাচক নাম (اَلْبَرُّ) ‘আল-বার্রু’-এর জিকিরের আমল ফজিলত তুলে ধরা হলো-

উচ্চারণ : ‘আল-বার্রু
অর্থ : ‘সর্বাধিক অনুগ্রহ প্রদানকারী, পূন্যবান। নামের আমলে তিনি সৎকর্মশীলদের সাওয়াব বৃদ্ধি করেন এবং অপরাধীদের অপরাধ ক্ষমা করেন।

ফজিলত আমল
>>
ঝড়-বৃষ্টি, তুফান, বণ্যাসহ সব বিপদাপদের সময় আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلْبَرُّ) ‘আল-বার্রুপড়লে যাবতীয় ক্ষয়-ক্ষতি থেকে রক্ষা পাবে।

>> কোনো শিশুকে আল্লাহ তাআলার নিরাপত্তায় প্রদান করার নিয়তে কেউ যদি তাঁর গুণবাচক নাম (اَلْبَرُّ) ‘আল-বার্রু বার পাঠ করে; তবে আল্লাহ তাআলা ওই শিশুকে বালেগ হওয়া পর্যন্ত সব বিপদাপদ থেকে নিরাপদে রাখবেন।

>> কোনো ব্যক্তি যদি মদ পান বা জেনার নেশায় পড়ে যায়; সে ব্যক্তি যদি আল্লাহ তাআলা গুণবাচক নাম (اَلْبَرُّ) ‘আল-বার্রু বার পাঠ করে তবে আল্লাহ তাআলা ওই ব্যক্তির অন্তরকে সব খারাপ কাজ থেকে ফিরিয়ে দেবেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর গুণবাচক নামের আমলের মাধ্যমে জেনাকারী মাদকাসক্ত ব্যক্তিসহ শিশু সন্তানের জিম্মাদারী গ্রহণ এবং সব জটিল-কঠিন সময়ের বিপদ থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।

No comments

Powered by Blogger.