মহামারি থেকে মুক্তির দোয়া

গোনাহের কারণে মানুষের ওপর বিভিন্ন ধরনের বিপর্যয় মহামারি নেমে আসে। প্রাণঘাতী বৈশ্বিক মহামারি করোনা-ঝড়-জলোচ্ছ্বাস- এসবই আল্লাহর পক্ষ থেকে বান্দার জন্য আজাব বা শাস্তি। আল্লাহ তাআলা বলেন-

'স্থলে জলে মানুষের কৃতকর্মের দরুন বিপর্যয় ছড়িয়ে পড়ে। আল্লাহ তাদেরকে তাদের কর্মের শাস্তি আস্বাদন করাতে চান, যাতে তারা (তার দিকেই) ফিরে আসে।' (সুরা রূম : আয়াত ৪১)

আল্লাহ তাআলা মানুষকে তার সব বিপর্যয়-মহামারি থেকে মুক্তির জন্য কুরআনুল কারিমে ছোট্ট একটি দোয়া উল্লেখ করেছেন। আর তাহলো-
رَبَّنَا اكْشِفْ عَنَّا الْعَذَابَ إِنَّا مُؤْمِنُونَ
উচ্চারণ : 'রাব্বানাকশিফ আন্নাল আজাবা ইন্না মুমিনুন।'
অর্থ : 'হে আমাদের পালনকর্তা! আমাদের উপর থেকে আপনার শাস্তি প্রত্যাহার করুন, আমরা বিশ্বাস স্থাপন করছি।' (সুরা দুখান : আয়াত ১২)

কুরআনুল কারিমে উল্লেখিত আজাব থেকে ক্ষমা প্রার্থনার মাধ্যমে মহামারি করোনাসহ যে কোনো বিপর্যয় ক্ষতি থেকে তিনি তার বান্দাকে রক্ষা করবেন। অন্য আয়াতে কথার সমর্থনে মানুষকে উৎসাহ সতর্ক করে আল্লাহ তাআলা ঘোষণা করেন-
'
আল্লাহ তাআলা কখনো তাদের ওপর আজাব দেবেন না যতক্ষণ তারা ক্ষমা প্রার্থনা করতে থাকবে।' (সুরা আনফাল : আয়াত ৩৩)

সুতরাং দুনিয়ার যাবতীয় বিপর্যয়-মহামারি থেকে মুক্ত থাকতে বেশি বেশি ক্ষমা প্রার্থনার বিকল্প নেই। দুনিয়ার জল, স্থল, আকাশ, ফল-ফসলসহ মানুষের জীবনে ছড়িয়ে পড়া দুর্যোগ মহামারি থেকে মুক্ত থাকতে ছোট্ট কুরআনি দোয়াটি পড়া জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তারই শেখানো দোয়ায় মহামারি করোনাসহ যাবতীয় বিপর্যয় দুর্যোগ থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।

No comments

Featured Post

চাকরি লাভের আমল, রিজিকে বরকত লাভের দোয়া

রিজিকে বরকত লাভে যেভাবে দোয়া করেছেন ঈসা ( আ .)

Powered by Blogger.