গোনাহ ও সীমালংঘন থেকে মুক্ত থাকার দোয়া

আল্লাহ তাআলা তাঁর প্রিয় বান্দাদেরকে দৃঢ়তা সবরের সঙ্গে তাঁর কাছে ইচ্ছা-অনিচ্ছায় করা যাবতীয় গোনাহ থেকে মুক্ত থাকার জন্য সাহায্য প্রার্থনার নির্দেশ দিয়েছেন। যা বান্দার জন্য আল্লাহ তাআলার পক্ষ থেকে এক মহাঅনুগ্রহ।

গোনাহ মাফের প্রার্থনা করার পাশাপাশি আল্লাহর বিধি-বিধান পালনে সব কাজে দৃঢ়তা একনিষ্ঠ থাকার জন্য সাহায্য প্রার্থনারও তাগিদ দিয়েছেন।

শয়তানের ধোঁকা প্ররোচনায় যাবতীয় কুফর থেকে ফিরে থাকতে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনার নসিহত পেশ করেছেন। মুসলিম উম্মাহর জন্য দোয়া আল্লাহর পক্ষ থেকে পুরস্কারস্বরূপ। আল্লাহ তাআলা বলেন-

উচ্চারণ : ‘রাব্বানাগফিরলানা জুনুবানা ওয়া ইসরাফানা ফি আমরিনা ওয়া ছাব্বিত আক্বদামানা ওয়াংছুরনা আলাল ক্বাউমিল কাফিরিন।’ (সুরা আল-ইমরান : আয়াত ১৪৭)

অর্থ : হে আমাদের প্রতিপালক! তুমি আমাদের গোনাহসমূহ মাফ করে দাও এবং আমাদের কাজে যেখানে তোমার সীমালংঘিত হয়েছে, তা তুমি মাফ করে দাও। আমাদেরকে দৃঢ়পদ রাখ। অবিশ্বাসীদের মোকাবেলায় আমাদের সাহায্য কর।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে দুনিয়ার যাবতীয় গোনাহ থেকে ক্ষমা লাভে উল্লেখিত দোয়ার মাধ্যমে তাঁর দরবারে ধরণা দেয়ার তাওফিক দান করুন। জীবনের সব অন্যায়-অপরাধ থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।

No comments

Powered by Blogger.