লোভ-লালসা থেকে মুক্ত থাকার আমল

লোভ
-লালসা মারাত্মক পাপাকের কাজ। এটা মানুষের চারিত্রিক ব্যাধি। ব্যাধি থেকে মুক্ত থাকতে কুরআন-সুন্নাহ জ্ঞান আমলের বিকল্প নেই। দুনিয়ার কোনো প্রেসক্রিপশন বা ঔষধ দিয়ে রোগমুক্ত হওয়ার উপায় নেই। আল্লাহ তাআলার গুণবাচক নামের আমলেই বদ স্বভাব গোনাহের কাজ থেকে মুক্ত হওয়া যায়।

আল-গানিয়্যু (اَلْغَنِيُّ) আল্লাহ তাআলার গুণবাচক নামসমূহের একটি। মুমিন বান্দা নিয়মিত গুণবাচক নামের আমল করলে লোভ-লালসা নামক অন্তরের মহাব্যাধি থেকে মুক্ত হওয়া যায়।

তাছাড়া প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম আছে। যে ব্যক্তি গুণবাচক নামগুলোর জিকির (আমল) করবে; সে জান্নাতে যাবে।

আল্লাহর গুণবাচক নাম (اَلْغَنِيُّ) ‘আল-গানিয়্যু’-এর জিকিরের আমল ফজিলত তুলে ধরা হলো-

উচ্চারণ : ‘আল-গানিয়্যু
অর্থ : ‘সবকিছু থেকে মুখাপেক্ষীহীন

ফজিলত আমল
- আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلْغَنِيُّ) ‘আল-গানিয়্যু’-এর আমলে লোভ-লালসা থেকে মুক্ত থাকা যায়।
যে ব্যক্তি লোভ-লালসায় আক্রান্ত সে তার প্রত্যেক অঙ্গে যেমন ধরা যাক বুকের ওপর হাত রেখে আল্লাহ তাআলার পবিত্র গুণবাচক নাম (اَلْغَنِيُّ) আল-গানিয়্যুপড়বে এবং শরীরের ওপর হাত বুলাবে। আল্লাহ তাআলা তাকে লোভ-লালসার ব্যাধি থেকে মুক্ত করবেন।

- আর যে ব্যক্তি প্রতিদিন মহান আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلْغَنِيُّ) ‘আল-গানিয়্যু১৭ বার পাঠ করবে, সে ব্যক্তির অর্থ-সম্পদে বরকত হবে এবং সে ব্যক্তি কখনো অন্য কারো ওপর মুখাপেক্ষী হবে না।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর সুন্দর ছোট্ট গুণবাচক নাম (اَلْغَنِيُّ) ‘আল-গানিয়্যু’-এর আমল করার মাধ্যমে চারিত্রিক ব্যাধি লোভ-লালসা মুক্ত থাকার তাওফিক দান করুন। অস্বচ্ছল দারিদ্র ব্যক্তিদেরকে আমল করে অর্থ-সম্পদে বরকত লাভের তাওফিক দান করুন। মিন।

No comments

Powered by Blogger.