হাট-বাজার কিংবা শহরে যে কারণে বিশেষ তাসবিহ পড়বেন

তাসবিহ, জিকির, দোয়া হলো আল্লাহ তাআলাকে স্মরণ করার অন্যতম মাধ্যম। জিকির বা তাসবিহ আদায়ের মাধ্যমে মানুষ পাপমুক্ত জীবন লাভে ধন্য হয়। হাদিসে পাকে তাসবিহ দোয়ার অসংখ্য ফজিলত বর্ণনা করা হয়েছে।

কিন্তু হাট-বাজার, মার্কেট, শহর-বন্দর, নগর কিংবা কর্মস্থলে বিশেষ তাসবিহ পড়ার অপরিমেয় ফজিলত ঘোষণার পেছনে রয়েছে ভিন্ন কারণ। উল্লেখিত স্থানগুলো গমনকারীর জন্য বিশেষ তাসবিহ ফজিলত তুলে ধরা হলো-

لَا إِلَهَ إِلَّا االلهُ وَحْدَهُ لَا شَرِيْكَ لَهُ لَهُ الْمُلْكُ وَلَهُ الْحَمْدُ يُحْيِيْ وَيُمِيْتُ وَهُوَ حَيُّ لَا يَمُـوْتُ بِيَـدِهِ الْخَيْـرِ
وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيْر

উচ্চারণ : লা ইলাহা ইল্লাল্লাহু, ওয়াহদাহু লা শারিকা লাহু, লাহুল মুলকু, ওয়া লাহুল হামদু, ইয়ুহয়ি ওয়া ইয়ুমিত ওয়া হুয়া হাইয়্যু লা ইয়ামুতু বিয়াদিহিল খাইরি ওয়া হুয়া আলা কুল্লি শাইয়িন ক্বাদির।

অর্থ : ‘আল্লাহ ছাড়া কোনো মাবুদ নেই, তিনি একক, তাঁর কোনো শরিক নেই। রাজত্ব তাঁরই এবং প্রশংসাও তাঁরই। তিনিই জীবন দান করেন এবং তিনিই মৃত্যু দান করেন। তাঁর হাতেই সব কল্যাণ এবং তিনি সবকিছুর ওপর ক্ষমতাবান।

ফজিলত
হজরত আব্দুল্লাহ ইবনে ওমার রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি বাজারে (শহর, বন্দর বা কর্মস্থলে) প্রবেশ করে তাসবিহ পড়বে আল্লাহ তাঁর জন্য এক লাখ সাওয়াব দান করবেন। এক লাখ (ছোট) গোনাহ মুছে দিবেন এবং তাঁর এক লাখ মর্যাদা বৃদ্ধি করবেন।’ (তিরমিজি)

মনে রাখা জরুরি
সাধারণত কোনো জিকির, তাসবিহ বা দোয়ায় এত পরিমাণ সাওয়াবের কথা পাওয়া না গেলেও এখানে অপরিমেয় সাওয়াবের কথা উল্লেখ কারণ হলো-

যে স্থানে মানুষ সাধারণত আল্লাহর স্মরণ ভুলে দরকারি বেদরকারি বিভিন্ন কাজে ব্যস্ত হয়ে পড়ে। আর বাজার-ঘাট, দোকান-পাট বা শহর-বন্দর নগরে মানুষের দেহ মেন স্বভাবতই বিভিন্নমুখী কাজে ব্যস্ত হয়ে যায়।

তাই সব স্থানে আল্লাহর জিকির-আজকার বা প্রশংসায় নিয়োজিত রাখতেই আমলকারীর জন্য মহান পুরস্কারের ঘোষণা দেয়া হয়েছে।

সুতরাং সব মুমিনের উচিত হাট-বাজারে, দোকান-পাটে, শহর-বন্দর-নগর অফিস-আদালতে সারাক্ষণ তাসবিহ আদায় করা।

বিখ্যাত তাবেয়ি হজরত আবু উবাইদাহ ইবনে আব্দুল্লাহ ইবনে মাসঊদ বলেন, ‘কোনো ব্যক্তি (যখন) বাজারে থাকে আর তার মনের মধ্যে যদি আল্লাহর কথা (জিকির) স্মরণ থাকে; তাহলে সে নামাজেরত আছে বলে গণ্য হবে। যদি সে মনের স্মরণের সঙ্গে সঙ্গে ঠোঁট নাড়াতে (মুখে উচ্চারণ করতে) পারে তাহলে তা হবে উত্তম।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উল্লেখিত স্থানগুলোতে তাসবিহটি আদায় করার তাওফিক দান করুন। ঘোষিত গোনাহ মাফ, সাওয়াব মর্যাদা লাভ করার তাওফিক দান করুন। আমিন।

No comments

Powered by Blogger.