মৃতদের স্মরণে আবেগঘন দোয়া

কত প্রিয় জন মারা যায়! তারা মহান রবের ডাকে সাড়া দিয়ে চলে যান। রেখে যান স্ত্রী-সন্তান, সহায়-সম্পদ আরও কত মূল্যবান জিনিসপত্র। তাদের জন্য দোয়া ছাড়া শেষ সম্বল আর কিছুই থাকে না।


সুতরাং তাদের মৃত্যুর সংবাদ শোনা থেকে শুরু করে যখনই তাদের কথা হয় স্মরণ হয়, তখন তাদের জন্য চমৎকার কথামালা দিয়ে দোয়া করার বিকল্প নেই। তাহলো-
اللّٰهُمَّ اغْفِرْ لَهُ وَارْحَمْهُ، وَعَافِهِ، وَاعْفُ عَنْهُ، وَأَكْرِمْ نُزُلَهُ، وَوَسِّعْ مُدْخَلَهُ، وَاغْسِلْهُ بِالْمَاءِ وَالثَّلْجِ وَالْبَرَدِ، وَنَقِّهِ مِنَ الْخَطَايَا كَمَا نَقَّيْتَ الثَّوْبَ الأَبْيَضَ مِنَ الدَّنَسِ، وَأَبْدِلْهُ دَاراً خَيْراً مِنْ دَارِهِ، وَأَهْلاً خَيْراً مِنْ أَهْلِهِ، وَزَوْجَاً خَيْراً مِنْ زَوْجِهِ، وَأَدْخِلْهُ الْجَنَّةَ، وَأَعِذْهُ مِنْ عَذَابِ القَبْرِ [وَعَذَابِ النَّارِ]

উচ্চারণ : আল্লাহুম্মাগফির লাহু ওয়ার হামহু। ওয়াফু আনহু। ওয়া আকরিম নুযুলাহু। ওয়া ওয়াসসি মুদখালাহু। ওয়াগসিল বিলমায়ি ওয়াছ ছালঝি ওয়াল বারাদি। ওয়ানাক্কিহি মিনাল খাত্বাইয়া কামা নাক্বায়তাছ ছাওবাল আবইয়াদা মিনাদ দানাসি। ওয়া আবদিলহু দারান খাইরান মিন দারিহি। ওয়া আহলান খাইরান মিন আহলিহি। ওয়া যাওঝান মিন যাওঝিহি। ওয়া আদখিলহুল জান্নাতা। ওয়া আয়িজহু মিন আজাবিল কাবরি ওয়া আজাবিন নারি।
হে আল্লাহ! আপনি তাকে ক্ষমা করুন, তাকে দয়া করুন, তাকে পূর্ণ নিরাপত্তায় রাখুন, তাকে মাফ করে দিন, তার মেহমানদারিকে মর্যাদাপূর্ণ করুন, তার প্রবেশস্থান কবরকে প্রশস্ত করে দিন। আর আপনি তাকে পানি, বরফ শিলা দিয়ে ধুয়ে পরিচ্ছন্ন করুন। আপনি তাকে পাপরাশি থেকে এমনভাবে পরিষ্কার করুন যেমন ময়লা থেকে সাদা কাপড় পরিষ্কার করা হয়। আর তাকে তার দুনিয়ার ঘরের পরিবর্তে উত্তম ঘর, তার দুনিয়ার পরিবার-পরিজনের বদলে উত্তম পরিবার-পরিজন দান করুন তার জোড়ের (স্ত্রী/স্বামীর) চেয়ে উত্তম জোড় প্রদান করুন। আর আপনি তাকে জান্নাতে প্রবেশ করিয়ে দিন এবং তাকে কবরের আজাব জাহান্নামের আজাব থেকে রক্ষা করুন।
মুমিন মুসলমানের উচিত, সুন্দর কথা মালায় মৃতব্যক্তির জন্য দোয়া করা। মৃত আপনজনদের স্মরণ করা। তাদের কল্যাণ কামনা করা। পরকালের শান্তি কামনা করা।
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নিজ বাবা-মা, আপন-জনসহ সব মৃতব্যক্তির জন্য উত্তম বাক্যগুলোর মাধ্যমে কল্যাণ কামনা করার তাওফিক দান করুন। আমিন।

No comments

Featured Post

চাকরি লাভের আমল, রিজিকে বরকত লাভের দোয়া

রিজিকে বরকত লাভে যেভাবে দোয়া করেছেন ঈসা ( আ .)

Powered by Blogger.