ভুল-ভ্রান্তির হিসাব দেয়া থেকে মুক্ত থাকার দোয়া

আল্লাহ তাআলা পবিত্র রমজান মাসে মুমিন মুসলমানের প্রতি দান করেন রহমত বরকত মাগফেরাত নাজাত। আজ ১৪ রমজান। ধীরে ধীরে শেষ হয়ে যাচ্ছে কল্যাণের বারতা নিয়ে আসা পবিত্র মাস। মাসের ইবাদতেই সম্ভব গোনাহমুক্ত জীবন লাভ।

কেননা মাসে আসমানের দরজা খুলে দেয়া হয়, জাহান্নামের দরজা বন্ধ করে দেয়া হয় এবং শয়তানকে বন্দী করে রাখা হয়; যাতে মুমিন মুসলমান একনিষ্ঠভাবে আল্লাহর ইবাদত করতে পারে।

রমজানের দিনে আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে যেন তার কাজের জবাবদিহিতা থেকে মুক্ত রাখেন, সে লক্ষ্যে একটি দোয়া তুলে ধরা হলো-

اَللَّهُمًّ لَا تُؤَخِذْنِى فِيْهِ بِالْعَثَرَاتِ
وَ اَقِلْنِىْ فِيْهِ مِنَ الْخَطَايَا وَ الْهَفَوَاتِ
وَ لَا تَجْعَلْنِىْ فِيْهِ غَرَضًا لِلبَلَايَا وَالْاَفَاتِ
بِعِزَّتِكَ يَا عِزَّ الْمُسْلِمِيْنَ

উচ্চারণ : আল্লাহুম্মা লা তুআখিজনি ফিহি বিলআছারাতে; ওয়া আক্বিলনি ফিহি মিনাল খাত্বায়া ওয়াল হাফাওয়াতি; ওয়া লা তাঝআলনি ফিহি গারাদান লিলবালায়া ওয়াল আফাতি; বিইযযাতিকা ইয়া ইযযাল মুসলিমিন।

অর্থ : হে আল্লাহ! এদিনে আমাকে আমার ভ্রান্তির জন্যে জিজ্ঞাসাবাদ করো না। আমার দোষ-ত্রুটিকে হিসাবের মধ্যে ধরো না। তোমার মর্যাদার ওসিলায় আমাকে বিপদ-আপদ দুর্যোগের লক্ষ্য বস্তুতে পরিণত করো না। হে মুসলমানদের মর্যাদা দানকারী।

পরিশেষে...
আল্লাহ তাআলা মাগফিরাতের দশকে মুমিন বান্দাকে দুনিয়ার সকল ভ্রান্তি থেকে হিফাজত করুন। পরকালের সকল আপদ-বিপদ থেকে হেফাজত থাকতে আল্লাহ তাআলার ক্ষমা লাভের তাওফিক দান করুন। আমিন।

No comments

Powered by Blogger.