বিপদ-মুসিবতে যে দোয়া পড়তেন বিশ্বনবি

বিপদ-মুসিবত মুমিন বান্দার পরীক্ষার অন্যতম মাধ্যম। আল্লাহ তাআলা মুমিন বান্দাকে কঠিন মুসিবত রোগ-ব্যধির মাধ্যমে পরীক্ষা করে থাকেন। প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিপদ-মুসিবতে আল্লাহর কাছে আশ্রয় চাইতেন।

মুসিবতের কঠোরতা, দুর্ভাগ্যে পতিত হওয়া, অশুভ পরিণতি এবং দুশমনের আনন্দিত হওয়া থেকে আশ্রয় লাভে আল্লাহর সাহায্য সবচেয়ে বেশি কার্যকরী। হাদিসে এসেছে-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আপদ-বিপদের কঠোরতা, ভাগ্যের অশুভ পরিণতি, দুর্ভাগ্যে নিপতিত হওয়া এবং দুশমনি কাজে আনন্দিত হওয়া থেকে আশ্রয় চাইতেন।

সব রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলতেন-
اللهمَّ إنِّي أعُوذُ بِكَ مِنْ جَهْدِ الْبَلَاءِ، وَدَرَكِ الشَّقَاءِ، وَسُوءِ الْقَضَاءِ، وَشَمَاتَةِ الْأَعْدَاءِ
উচ্চারণ : ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন ঝাহদিল বালায়ি ওয়া দারকিশ শাক্বায়ি ওয়া সুয়িল ক্বাদায়ি ওয়া শামাতাতিল আদায়ি।’ (বুখারি)
অর্থ : ‘হে আল্লাহ! আমি বালা-মুসিবতের তীব্রতা, দুর্ভাগ্যে পতিত হওয়া, ভাগ্যের অশুভ পরিণতি এবং দুশমনের আনন্দিত হওয়া থেকে বেঁচে থাকার আশ্রয় প্রার্থনা করছি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নিয়মিত দোয়ার মাধ্যমে তার কাছে আশ্রয় লাভের তাওফিক দান করুন। দুনিয়ার যাবতীয় বিপদ-মুসিবত থেকে হেফাজত থাকার তাওফিক দান করুন। আমিন।

No comments

Powered by Blogger.