নদী পথে চলাচলে নিরাপদ থাকার আমল

আন-নাফিয়ু’ (اَلنَّافِعُ) আল্লাহ তাআলার গুণবাচক নামসমূহের একটি। নৌ পথে চলাচলকারীদের জন্য নিরাপদ ভ্রমণের অন্যতম আমল এটি। আমলে নৌ পথে চলাচলের যাবতীয় বিপদাপদ থেকে হেফাজত থাকা যায়।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম আছে। যে ব্যক্তি গুণবাচক নামগুলোর জিকির (আমল) করবে; সে জান্নাতে যাবে।

আল্লাহর গুণবাচক নাম (اَلنَّافِعُ) ‘আন-নাফিয়ু’-এর জিকিরের আমল ফজিলত তুলে ধরা হলো-

উচ্চারণ : ‘আন-নাফিয়ু

অর্থ : ‘উপকার প্রদানকারী

ফজিলত আমল
-
যে ব্যক্তি তার কাজের শুরুতে আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلنَّافِعُ) ‘আন-নাফিয়ু৪১ বার পাঠ করবে; ওই ব্যক্তির সে কাজটি সুচারুরূপে সম্পাদিত হবে।

- সমুদ্র পথ কিংবা নৌ পথে চলাচলকারী ব্যক্তি ভ্রমণ বা চলাচলের সময় নিয়মিত আল্লাহ তাআলার পবিত্র গুণবাচক নাম (اَلنَّافِعُ) ‘আন-নাফিয়ু৪১ বার পাঠ করলে চলাচলে বা ভ্রমণের সময় পথের সব ক্ষতি বিপদাপদ থেকে হেফাজত থাকবেন।

সুতরাং যারা কোনো কাজ সুন্দর সুচারুরূপে সম্পাদন করতে চান কিংবা নৌ পথে ভ্রমণ বা যাতায়াত করেন তারা আল্লাহ তাআলা গুণবাচক ছোট্ট নামটির আমল যথাযথভাবে করতে পারেন। আমলে আল্লাহ তাআলা তাদের কাজ ভ্রমণকে নিরাপদ করবেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর গুণবাচক নামের আমলের মাধ্যমে নৌ পথের যাবতীয় ক্ষতি বিপদাপদ থেকে হেফাজত থাকার তাওফিক দান করুন। আমিন।

No comments

Powered by Blogger.