বিনা প্রচেষ্টায় সফলতা লাভের আমল

এমন অনেক কাজ আছে, যা হাজারো চেষ্টায় সুন্দরভাবে সম্পন্ন করা সম্ভব হয় না। এসব ক্ষেত্রে মহান আল্লাহর সাহায্য আমলের বিকল্প নেই। আল্লাহ তাআলা গুণবাচক নামের আমলে অগোছালো কঠিন কাজগুলো বিনা প্রচেষ্টায় সুন্দরভাবে সম্পন্ন হয়ে যায়।

হাদিসে পাকে আল্লাহ তাআলার গুণবাচক নামের অনেক আমল ফজিলত ঘোষিত হয়েছে। যার ফলে মানুষ সব আমলে বিভিন্ন সমস্যা থেকে মুক্তি লাভ করে। তাছাড়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম আছে। যে ব্যক্তি গুণবাচক নামগুলোর জিকির (আমল) করবে; সে জান্নাতে যাবে।

অগোছালো বিশৃঙ্ক্ষলাযুক্ত কাজ সুন্দরভাবে সম্পন্ন করতে আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلرَّشِيْدُ) ‘আর-রাশিদু’-এর নিয়মিত আমলই যথেষ্ট।

উচ্চারণ : ‘আর-রাশিদু
অর্থ : ‘সৃষ্টি জগতের পথ প্রদর্শনকারী, পথ-নির্দেশকারী

ফজিলত আমল

কোনো ব্যক্তি যদি তার কোনো কাজের পূর্বাপর (আগা-মাথা) খুঁজে না পায় তবে সে ব্যক্তি ইশার নামাজের পর ঘুম যাওয়ার আগে আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلرَّشِيْدُ) আর-রাশিদু১০০০ (এক হাজার) বার পাঠ করে, তবে তার (যে কোনো ভালো) কাজ যথাযথভাবে সুসম্পন্ন হবে।

- যদি কোনো ব্যক্তি নির্ধারিত সংখ্যায় সময়ে আমল না করে সব সময় আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلرَّشِيْدُ) আর-রাশিদু’-এর জিকির করে, তবে তার সব কাজ-কর্ম বিনা প্রচেষ্টায় সম্পাদিত হয়ে যাবে।

সুতরাং হাজারো প্রচেষ্টা সাধনায় যে কাজ সুন্দরভাবে সম্পন্ন করা সম্ভব হয় না। সে কাজে সফলতা লাভে আল্লাহর সাহায্য আমলের বিকল্প নেই। আল্লাহ তাআলা গুণবাচক নামের আমলে অগোছালো কঠিন কাজগুলোতে সফলতা লাভে আমলগুলোই জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর গুণবাচক নামের ছোট্ট আমলে অগোছালো বিশৃঙ্খল কাজ সুন্দরভাবে সম্পাদন করার তাওফিক দান করুন। সব সময় আমলে মনের একান্ত চাওয়া বা কাজ-কর্ম বিনা প্রচেষ্টা বাস্তবায়নের তাওফিক দান করুন। আমিন।

No comments

Powered by Blogger.