নির্যাতন থেকে মুক্তি জান্নাতে ঘর পাওয়ার দোয়া

জালিম শাসক ফেরাউনের স্ত্রী বিবি আছিয়া আল্লাহর ওপর বিশ্বাসী ছিলেন। কারণে তিনি ফেরাউনের কঠিন নির্যাতনের মুখোমুখি হন। ফেরাউন নিজ স্ত্রীর ঈমান আনার খবর শুনে চরম রাগান্বিত হন। এক পর্যায়ে ফেরাউন তার স্ত্রীকে চরম শাস্তি মৃত্যুদণ্ড কার্যকরের নির্দেশ দেন। সে সময় সাহায্য চেয়ে ফেরাউনের স্ত্রী আল্লাহর কাছে তার জন্য একটি ঘরের দোয়া করেন এবং ফেরাউনের জুলুম নির্যাতন থেকে বাঁচার দোয়া করেন।

মৃত্যুর আগে বিবি আছিয়ার আহ্বান মহান আল্লাহর কাছে এত অধিক পছন্দনীয় হয়ে যায় যে, তিনি মুসলিম উম্মাহর জন্য দোয়াস্বরূপ এবং ইসলামের সত্যয়নকারী হিসেবে আয়াত কোরআনুল কারিমে এভাবে তুলে ধরেন-

رَبِّ ابْنِ لِي عِندَكَ بَيْتًا فِي الْجَنَّةِ وَنَجِّنِي مِن فِرْعَوْنَ وَعَمَلِهِ وَنَجِّنِي مِنَ الْقَوْمِ الظَّالِمِينَ

উচ্চারণ : রাব্বিবনি লি ইংদাকা বাইতান ফিল জান্নাতি ওয়া নাঝ্ঝিনি মিন ফিরআউনা ওয়া আমালিহি ওয়া নাঝ্ঝিনি মিনাল ক্বাওমিজ জালিমিন।’ (সুরা তাহরিম : আয়াত ১১)

অর্থ : ‘হে আমার পালনকর্তা! আপনার কাছে জান্নাতে আমার জন্য একটি ঘর তৈরি করুন। আমাকে ফেরাউন তার দুষ্কর্ম থেকে উদ্ধার করুন এবং আমাকে জালেম সম্প্রদায় থেকে মুক্তি দিন।

সুতরাং জুলুম-নির্যাতনের শিকার নারী মাজলুমদের জন্য প্রার্থনা আল্লাহর পক্ষ থেকে পুরস্কারস্বরূপ। কারও প্রতি জুলুম-অত্যাচার এলে কোরআনে শেখানো দোয়ায় আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করলে তিনি বান্দাকে আশ্রয় দিতে পারেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে চরম অত্যাচার-নির্যাতন ভোগ করার সময় দোয়ার মাধ্যমে তার কাছে আশ্রয় চাওয়ার তাওফিক দান করুন। তাদের জন্য জান্নাতে নেয়ামতে পরিপূর্ণ ঘর নির্মাণ করুন। আমিন।

No comments

Featured Post

চাকরি লাভের আমল, রিজিকে বরকত লাভের দোয়া

রিজিকে বরকত লাভে যেভাবে দোয়া করেছেন ঈসা ( আ .)

Powered by Blogger.